সহজ সমাধান

বৈশাখী ভাতার MPO Sheet ডাউনলোড করার বিকল্প পদ্ধতি ও বিল জমার নিয়ম

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বৈশাখী ভাতার চেক ছাড় দিয়েছে।

মার্চের এমপিওর সাথেই বৈশাখী ভাতা বিল জমা দিবে বেসরকারি শিক্ষকরা।

যদিও বেশ কিছু ব্যাংক একসাথে বিল জমা নিচ্ছে না। একসাথে বিল করতে পারলে আপনারা একসাথে জমা দিবেন। আর না হলে আলাদা বৈশাখী ভাতার বিল করবেন।

স্বাভাবিক নিয়মে বিদ্যালয় থেকে উৎসব ভাতার বিল যেভাবে করা হয় বৈশাখী ভাতার বিলো ঠিক সেভাবেই করা হবে। ঈদুল ফিতর ও ঈদুল আজহা উৎসব ভাতা প্রস্তুতের নিয়ম টি অনেকেরই জানা।

বৈশাখী ভাতার ছাড়ের বিষয়টি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করার পর অনেক শিক্ষক-কর্মচারী জানতে চাচ্ছে কিভাবে বৈশাখী ভাতার বিল জমা দিবেন।

বৈশাখী ভাতার এমপিও কপি ইএমআইএস সার্ভার থেকে ডাউনলোড করতে গিয়ে অনেকেই করতে পারেননি। যারা প্রথমদিকে ডাউনলোড করে নিয়েছেন তারা সুন্দরভাবে বিল করতে পারলেও, যারা নতুন ভাবে ডাউনলোড করার চেষ্টা করেছেন তারা কিছুতেই ডাউনলোড করতে পারছেন না।

EMIS এর সার্ভার এ ক্লিক করার সাথে সাথে সেটি আবার হোম পেজে নিয়ে যাচ্ছে। এই সমস্যাটা নিয়ে অনেক শিক্ষক-কর্মচারী আমাদের ফেসবুক পেইজে এবং ইউটিউব চ্যানেলে কমেন্ট এবং মেসেজে সমাধান জানতে চেয়েছেন।
সকালের উপকারার্থে আজকের এই সমাধানটি দেওয়া হল।
যারা বৈশাখী ভাতার এমপিও ডাউনলোড করতে পারেননি তারা বিকল্প পদ্ধতিতে বিল প্রস্তুত করে ব্যাংকে জমা প্রদান করবেন। এর জন্য প্রথমেই আপনাকে নিচের এমপিও ফরম এর সফট টেমপ্লেট টি ডাউনলোড করে নিতে হবে।

Download Boishakhi MPO Sheet (Template) All Filies

যে সকল প্রতিষ্ঠানে কম্পিউটার শিক্ষক অথবা দক্ষ কম্পিউটার অপারেটর আছেন তারা বিষয়টি ভালোভাবে করতে পারবেন। সকলের সুবিধার্থে এমপিও শীট ওয়ার্ডের ফাইলে দেওয়া হল। শুধুমাত্র কম্পিউটারে ওপেন করে সম্পাদন করাই কাজ।

এই আলোকে আপনার প্রতিষ্ঠান সকল শিক্ষক কর্মচারীর নাম সংযুক্ত করে একটি এমপিও শিটে প্রস্তুত করে নিবেন। প্রস্তুত করতে কোন সমস্যা হলে আমাদের ভিডিও টিউটোরিয়ালটি দেখে নিন।

ভিডিওটি দেখতে ক্লিক করুন (অথবা এই পোস্টের নিচে ভিডিওটি দেওয়া আছে)

বিশেষ নির্দেশনা:
১. ডাউনলোড করে এমপিও শিটে আপনার প্রতিষ্ঠান প্রয়োজনীয় তথ্য শুধুমাত্র সম্পাদন করবেন। অন্য কোন তথ্য সম্পাদন করার বা ফরম্যাট চেঞ্জ করার কোন প্রয়োজন নেই।
২. এমপিও শিটে কাজ করার আগে আপনাকে সিয়াম রুপালি ফন্টটি ডাউনলোড করে নিতে হবে। সিয়াম রুপালি ফন্টটি ডাউনলোড করে নিন।

Siyam Rupali Fonts Download

আপনি আমাদের ভিডিও নির্দেশনা অনুসরণ করলে সম্পূর্ণভাবে কাজটি খুব সহজে করে নিতে পারবেন।
বৈশাখী ভাতার অ্যামাউন্ট এন্ট্রি করার সময় একটু সাবধানতা অবলম্বন করবেন। আমরা জানি বৈশাখী ভাতা মূল বেতনের ২০% করে দেওয়া হয়েছে। এমপিও শিটে নমুনাটি দেখলে অবশ্যই আপনি সেটা করতে পারবেন, প্রদত্ত নমুনা এটি একটি মাধ্যমিক বিদ্যালয়ের জন্য।

এমপিও শীট প্রস্তুত করতে কোন সমস্যা হলে আমাদের ফেসবুক গ্রুপে এবং পেইজে ম্যাসেজ করতে পারেন। আমরা সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিচ্ছি।

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বৈশাখী ভাতার বিল কখনোই শিক্ষক-কর্মচারী আলাদা আলাদাভাবে জমা দিবেন না। বিদ্যালয় থেকে শিক্ষক-কর্মচারীদের বিল করে আগের নিয়মেই বিল জমা দিবেন ব্যাংকে।

যে সকল প্রতিষ্ঠানকে দান গ্রহণ বলছেন আলাদা আলাদা শিক্ষক-কর্মচারীরা বিল জমা দিবেন সেটা সঠিক নয়।

প্রথমেই EMIS এর ওয়েবসাইটে প্রবেশ করে এমপিও ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করে সেলারি শীট এর মত ভিডিও ডাউনলোড করে নিবেন।

সেলারি শীট ডাউনলোড করার জন্য আমাদের একটি ভিডিও টিউটোরিয়াল আছে সেটি দেখে নিন: https://youtu.be/ttjCzuEQ2Bo

বৈশাখী ভাতার বিল জমা দেওয়ার জন্য যে সকল কাগজপত্র লাগবে-

১. অনলাইন থেকে ডাউনলোড করা বোনাস সিটের কপি।
২. বৈশাখী ভাতার প্রতিষ্ঠান এমপিও বিলের কপি – ৩ টি
৩. বৈশাখী ভাতার বিলের সংক্ষিপ্ত বিবরণী (প্রতিষ্ঠানের প্যাডে)
৪. খ-ফরম – ২ টি
৫. শিক্ষক-কর্মচারীদের বিল সংক্রান্ত অঙ্গীকারনামা।

নমুনা ফাইলগুলো ডাউনলোড করে নিন

শিক্ষাপ্রতিষ্ঠান সংক্রান্ত সকল তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ফেসবুক গ্রুপে যোগ দিন।

আরো পড়ুন-

https://youtu.be/QCtL3Xqk_Ig

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ